ফেডারেশন কাউন্সিলে সংস্কার চাইছেন পুতিন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের আজীবন সদস্য হিসেবে সাবেক রুশ প্রেসিডেন্টদের নিয়োগ দেওয়ার ব্যাপারে প্রেসিডেন্টের এখতিয়ার রেখে – নিম্নকক্ষ পার্লামেন্ট স্টেট ডুমায় একটি সংস্কার বিল উত্থাপন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর তাস।

শনিবার (৩১ অক্টোবর) স্টেট ডুমার ওয়েবসাইটে ওই সংস্কার বিলের ব্যাপারে জানানো হয়েছে। এ ব্যাপারে রাশিয়ার স্টেট বিল্ডিং অ্যান্ড লেজিসলেশন কমিটির চেয়ারম্যান পাভেল ক্রুশেনিকভ বার্তাসংস্থা তাস’কে জানিয়েছেন – সংবিধানে সংশোধন চেয়ে প্রেসিডেন্ট একগুচ্ছ সংস্কার প্রস্তাব সংসদের নিম্নকক্ষে উত্থাপন করেছেন।

এদিকে নিম্নকক্ষ স্টেট ডুমার এক সদস্য জানিয়েছেন, উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের সদস্য হওয়ার যোগ্যতা – সংবিধানের এই অংশে সংশোধন চেয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়ার স্থানীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, প্রেসিডেন্ট পুতিন চাইছেন – মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যেই একজন রাশিয়ার প্রেসিডেন্ট ফেডারেশন কাউন্সিলে আজীবন সদস্যপদে আবেদন করতে পারবেন। প্রেসিডেন্ট তার নিজ ক্ষমতাবলে ডিক্রি জারি করে প্রতি ছয় বছরে অনধিক সাত জনকে ফেডারেশন কাউন্সিলের আজীবন সদস্য মনোনীত করতে পারবেন।

এছাড়াও, যে কোনো মুহুর্তে প্রয়োজনীয়তার সাপেক্ষে ওই সাত সদস্যকে নিয়োগ দিতে পারবেন প্রেসিডেন্ট – সংস্কার বিলে এ অংশও সংযোজন করা হয়েছে।

এর আগে, রাশিয়ার সংবিধান অনুসারে উচ্চকক্ষ পার্লামেন্টের ৩০ আসনের মধ্যে কিছু অংশ মেধাবী এবং জাতীয় জীবনে অবদান রাখা ব্যক্তিদের জন্য আজীবন সদস্যপদ হিসেবে সংরক্ষিত ছিল। ওই আসনগুলোর মধ্যেই সাতটি আসন সাবেক রুশ প্রেসিডেন্টদের মধ্যে ভাগাভাগি করে দিতে চাইছেন পুতিন। পাশাপাশি, ফেডারেশন কাউন্সিলের সদস্য হিসেবে মধ্যম মানের অপরাধে অভিযুক্তরাও যেনো প্রতিযোগিতা না করতে পারেন – সে ব্যাপারেও সংস্কার চাইছেন পুতিন।

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *