সেন্টমার্টিনের ছেঁড়া দ্বীপে পর্যটক ভ্রমণ নিষিদ্ধ

দেশ ও জনপদ লাইফ স্টাইল

অনলাইন ডেস্কঃ  এখন থেকে আর কোন পর্যটক যেতে পারবেননা ছেঁড়া দ্বীপে। একইসাথে সেন্টমার্টিনে উচ্চশব্দ পরিহার, দূষণরোধসহ মানতে হবে ছয়টি নির্দেশনা। সরকারের এই বিধিনিষেধ জারির পর পরিবেশকর্মীরা বলছেন, সংকটাপন্ন দ্বীপ রক্ষায় বিধিনিষেধ কার্যকরে কঠোর হতে হবে সরকারকে।

আর জেলা প্রশাসক বলছেন, সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ হবে সমন্বিতভাবে। ছেঁড়া দ্বীপ, সেন্টমার্টিনের অংশ ছোট্ট এই দ্বীপের আয়তন ৫শ’ মিটারের মতো। যেখানে এখনো গড়ে উঠেনি জনবসতি। সেন্টমার্টিনে গিয়ে নিয়মিতই ছেঁড়াদ্বীপে যাচ্ছে বহু পর্যটক। ফলে বিরল কিছু প্রবালসহ ঝুঁকিতে ফেলেছে জীববৈচিত্র্য। তবে দেরিতে হলেও এই দ্বীপ ভ্রমণ পুরোপুরি নিষিদ্ধ করেছে পরিবেশ মন্ত্রণালয়। ফলে এখন থেকে কেউ আর যেতে পারবেনা ছেঁড়াদ্বীপে। শুধু তাই নয়, সেন্টমার্টিনে ভ্রমণেও থাকছে ছয়টি শর্ত। যারমধ্যে রয়েছে-দ্বীপের সৈকতে যান্ত্রিক বাহন চলাচল বন্ধ, রাতের বেলা নিষেধ আগুন জ্বালানো, উচ্চশব্দে করা যাবেনা গানবাজনা।
এছাড়া জাহাজে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন ও দ্বীপে নির্মাণ সামগ্রি নেয়ার ক্ষেত্রেও থাকছে নিষেধাজ্ঞা। ছেঁড়া দ্বীপ ও সেন্টমার্টিন রক্ষায় এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে কক্সবাজারের পরিবেশবাদী সংগঠনগুলো। এরইমধ্যে কার্যকর হওয়ায় এই বিধিনিষেধ বাস্তবায়নে দেখভাল করবে কোস্টগার্ড।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *