ব্যাবিলন নিয়ে আসতেছে ‘লার্নার্সক্যাফে এলএমএসে’র নতুন ভার্সন

তথ্য ও প্রযুক্তি

অনলাইন ডেস্কঃ শিগগিরই আন্তর্জাতিক মানের লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) ‘লার্নার্সক্যাফে’র আপগ্রেডেড ভার্সন নিয়ে আসছে দেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস কোম্পানি ব্যাবিলন রিসোর্সেস লিমিটেড। 

এলএমএসটি শিগগিরই আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের সুনাম বয়ে আনবে বলে প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি।

এটি ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯’ এর চ্যাম্পিয়ন অনলাইন এডুকেশন ভিত্তিক প্লাটফর্ম ‘লার্নার্সক্যাফে’র সম্প্রসারিত সংযোজন।

এ বিষয়ে ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা লিয়াকত হোসাইন বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নকে ধারণ করে শিক্ষা ব্যবস্থাকে সবার মধ্যে ছড়িয়ে দেওয়া, সহজ করা এবং যে কোনো প্রতিকূল অবস্থায় শিক্ষা ব্যবস্থা যেন নিরবিচ্ছিন্ন থাকে, তা মাথায় নিয়ে ২০১৬ সালে গোড়াপত্তন হয়েছিল ‘লার্নার্সক্যাফে’র। ‘লার্নার্সক্যাফে এলএমএস’ এর নতুন ভার্সনটি ডেভেলপমেন্টে গত নয় মাস ধরে আমাদের ২০ জনের একটি প্রকৌশলী টিম কাজ করে যাচ্ছেন।

প্রতিকূল পরিবেশে প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইন এডুকেশন চালিয়ে নেওয়ার জন্য লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। সেই পরিপ্রেক্ষিতে ‘লার্নার্সক্যাফে এলএমএস’ শিক্ষা প্রতিষ্ঠানের ডিজিটাল রূপান্তরে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। ‘লার্নার্সক্যাফে এলএমএসে’র সবচেয়ে আকর্ষণীয় ফিচার হলো অনলাইন লাইভ ক্লাস। এতে ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের ডেভেলপ করা নিজস্ব ভিডিও কনফারেন্সিং সিস্টেম সংযুক্ত করা হয়েছে।

প্রচলিত লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমগুলো থার্ডপার্টির ভিডিও কনফারেন্সিং সিস্টেম যেমন- জুম, স্কাইপ, গুগল মিট, মাইক্রোসফট টিম ইত্যাদি ব্যবহার করে অনলাইন লাইভ ক্লাস/সেশন পরিচালনা করে। কিন্তু ‘লার্নার্সক্যাফে এলএমএসে’র নিজস্ব ভিডিও কনফারেন্সিং সিস্টেমের মাধ্যমে অনলাইন ক্লাস/সেশন নির্বিঘ্নে পরিচালনা করা যায়।

একটি আন্তর্জাতিক মানের এলএমএস সিস্টেমের সব ফিচার যেমন- অ্যানালিটিক্যাল ড্যাশবোর্ড, ডাইনামিক এটেনডেন্স সিস্টেম, ইন্টারনাল কমিউনিকেশন সিস্টেম, গ্রুপ স্টাডি, কনটেন্ট শেয়ারিং, ক্লাস শিডিউলিং, নোটিশ বোর্ড, হোয়াইট বোর্ড, গ্রেডিং অ্যান্ড রেজাল্ট, অনলাইন সার্টিফিকেশন, একাডেমিক ক্যালেন্ডার, ইমেইল, পেমেন্ট সিস্টেম, কোর্স ম্যানেজমেন্ট, এক্সাম ম্যানেজমেন্ট সিস্টেম, ব্লগ, রিপোর্টসহ আরও অনেক ইউনিক ফিচার ‘লার্নার্সক্যাফে এলএমএসে’ পাওয়া যাবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *