অর্থায়ন নিতে পারবে ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান তিনটি ব্যাংক থেকে

অর্থনীতি

অনলাইন ডেস্কঃ নভেল করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক/ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃঅর্থায়ন করার জন্য ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান তিনটি ব্যাংক থেকে অর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে।

এর আগে চলতি বছরের ২০ এপ্রিল জারী করা প্রজ্ঞাপনে একটি ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান একটি ব্যাংক থেকেই অর্থায়ন গ্রহণ করতে পারবে জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৯ নভেম্বর) এ বিষয়ে ফাইন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারী করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে,  ‘এ স্কিমের আওতায় কোনো ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান অনধিক তিনটি ব্যাংক হতে অর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে। একাধিক ব্যাংক থেকে ঋণ গ্রহণের ক্ষেত্রে অর্থায়ন সুবিধা গ্রহণকারী ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের নির্ধারিত সীমার মধ্যে ঋণ গ্রহণ নিশ্চিতকল্পে উক্ত প্রতিষ্ঠান কর্তৃক প্রথম এবং, ক্ষেত্রমত, প্রথম ও দ্বিতীয় ব্যাংকের নিকট থেকে গৃহীত ঋণ তথ্য সম্বলিত একটি ঘোষণাপত্র সর্বশেষ অর্থায়নকারী ব্যাংকের নিকট দাখিল করতে হবে। ’ এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

নভেল করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক/ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃঅর্থায়ন প্রদান করার জন্য তিন বছর মেয়াদে ৩ হাজার কোটি টাকার তহবিল ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *